মোচার ঘণ্ট




বাবারে বাবা মোচা সুন্দরীর বড্ড গুমোর।তার ঘোমটা খুলে,সাজপোশাক ছাড়িয়ে তারপর তাকে সুস্বাদু করে রান্না করা কি চাট্টিখানি কথা?যাই হোক,সুন্দরী বলে কথা তাই হ্যাপাতো পোহাতেই হবে।তাই তার সব আব্দার মেনে নিয়েই শেষে অতি কষ্টে তাকে রেঁধে ফেললাম।যাক,এবার তবে বলেই ফেলি যে শেষমেষ কিকরে তাকে বশে আনলাম।


মোচার ঘণ্ট বানানোর উপকরণ :

মোচা-১টা(মাঝারি মাপের)
আলু - ১টা (ছোট)
হলুদগুঁড়ো-৪চা চামচ
লঙ্কাগুঁড়ো-২চা চামচ
সরষেবাটা-৩চা চামচ
নারকেল কোরা-১/২ কাপ
নারকেল কুচি-১/৪ কাপ
ভেজানো ছোলা-১০/১২টা
মটরডাল(ভেজানো)-১ কাপ
গোটা জিরে-১/২চা চামচ
আদাবাটা-১চা চামচ
জিরেবাটা-১/২চা চামচ
কাঁচালঙ্কা(চেরা)-৩টে
তেজপাতা-১টা
শুকনোলঙ্কা-১টা
তেল-৪টেবিল চামচ
ঘি-২ টেবিলচামচ
গরমমশলা গুঁড়ো- ১চা চামচ
নুন-চিনি স্বাদমতো
জল - বড়ো ১পাত্র + ১/৪কাপ

প্রণালী:

প্রথমে মটরডাল বেটে রাখতে হবে।আলুকে ছোট ছোট টুকরোয় কেটে নিতে হবে।এবার মোচার খোলা ছাড়িয়ে ফুলগুলো বের করে ওর ভিতর থেকে কাঠির মতো শক্ত ডাঁটিগুলো ফেলে দিয়ে ফুলগুলো যতটা সম্ভব কুচিয়ে কেটে নিতে হবে।পাশে বড়ো এক পাত্র জল রাখতে হবে।মোচা কেটে সাথে সাথেই তাকে জলে দিয়ে দিতে হবে।২/৩ঘণ্টা ভিজিয়ে মোচাকে নুন আর ২চা চা চামচ হলুদগুঁড়ো দিয়ে ভালো করে সেদ্ধ করতে হবে(প্রেসারে করলে ২/৩টে সিটি লাগবে)।সেদ্ধ করার পর জলটা চেপে বের করে দিয়ে মোচাটা সরষেবাটা আর চিনি দিয়ে ভালো করে চটকে নিতে হবে।
ছোলাও সেদ্ধ করে রাখতে হবে।
এবার কড়াইতে তেল গরম করে প্রথমে বেটে রাখা ডালকে আন্দাজমতো নুন-লঙ্কাগুঁড়ো দিয়ে মেখে ছোটো ছোট বড়া ভেজে তুলে রাখতে হবে।এবার ওই তেলেই নারকেল কুচিগুলো হাল্কা করে ভেজে তুলতে হবে এবং তারপর আলু ভেজে নিতে হবে।
বাকি তেলে তেজপাতা,শুকনোলঙ্কা আর গোটা জিরে ফোড়ন দিতে হবে। আদা-জিরে বাটা দিয়ে কষিয়ে ওতে সেদ্ধ মোচাটা দিয়ে ২মিনিট রাঁধতে হবে।২চা চামচ হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো দিতে হবে।
এবার ওতে নারকেল কোরা দিয়ে আবারও ভালো করে নেড়েচেড়ে চেরা কাঁচালঙ্কা,সেদ্ধ ছোলা,নারকেল কুচি আর আলু দিয়ে স্বাদমতো নুন-চিনি যোগ করে ১/৪ কাপ জল দিয়ে কড়াই ২/৩মিনিট  ঢাকা দিয়ে রাখতে হবে।সব উপকরণ মাখা মাখা হয়ে এলে বড়াগুলো দিয়ে আবারও সবটা ২মিনিট মতো নেড়েচেড়ে শেষে ঘি আর গরমমশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাসওভেন বন্ধ করে কড়াই কয়েক মিনিট ঢাকা দিয়ে রাখলেই তৈরী মোচার ঘণ্ট।
গরম ভাতে এর স্বাদ অনন্য।
[বি দ্র:আমি নিরামিষ পদ্ধতি জানালাম তবে কেউ আমিষ খেতে চাইলে মটরডালের বড়ার জায়গায় ভাজা চিংড়ি যোগ করতে পারেন।খুব সুস্বাদু হবে।]

Comments