খোয়া-ড্রাইফ্রুটস্ পুরভরা কড়াইশুঁটির লাড্ডু






কড়াইশুঁটির লাড্ডু শীতকালে যে কোনো অনুষ্ঠানে খুব সহজেই বাড়িতে বানিয়ে অতিথি সৎকার করা যায়।এই মিষ্টিটা একইসাথে বাচ্চা-বড় সকলের কাছেই খুব প্রিয়।এবার শীতে প্রথম আমি এই লাড্ডুটা বানিয়ে আমার প্রিয়জনদের খাইয়ে সন্তুষ্ট করি।খোয়াক্ষীর,ঘি,কনডেন্সড মিল্কের সমন্বয়ে তৈরী এই লাড্ডুকে আরও সুস্বাদু করার জন্য আমি ড্রাই ফ্রুটসের পুর দিয়েছি তবে এটা পুর ছাড়াও বানানো যায়। শীতকালে যে কোনো অনুষ্ঠানবাড়িতে শেষপাতে এই লাড্ডু অতি উপাদেয় একটি খাদ্য হিসেবে পরিগণিত হতে পারে।

উপকরণ-
কড়াইশুঁটি - ১ কাপ
খোয়াক্ষীর -১/৪ কাপ
সুজি -১/৪ কাপ
গুঁড়ো দুধ - ১/২ কাপ
ছোট এলাচগুঁড়ো - ১/৪ টেবিল চামচ
চিনি - ৩ টেবিল চামচ
কনডেন্সড মিল্ক - ১/২ টিন(২০০গ্রাম)
ড্রাই ফ্রুটস্ (কুচানো কাজুবাদাম, কিশমিশ,আমন্ড ও খেজুর) - ২ টেবিল চামচ
অর্ধেক করা কাজুবাদাম (সাজানোর জন্য) - ৫/৬টা
ঘি - ৪ টেবিল চামচ
সয়াবিন তেল - ৩ টেবিল চামচ

প্রণালী-
প্রথমে ১কাপ খোলাছাড়ানো কড়াইশুঁটি সিদ্ধ করে শিলনোড়া বা মিক্সার গ্রাইন্ডারে খুব মিহি করে বেটে নিতে হবে। মিশ্রণটা এতটাই মিহি হবে যাতে হাতে একটুও দানা দানা ভাব অনুভূত না হয়।
এবার একটি অগভীর পাত্রে ১টেবিল চামচ ঘি গরম করে তাতে সুজি দিয়ে ২-৩মিনিট সময় নিয়ে সুজিটা হাল্কা ভেজে তুলে রাখতে হবে।
এবার অন্য একটা গভীর কড়াইতে সয়াবিন তেল ও ১টেবিল চামচ ঘি গরম করে ওতে কড়াইশুঁটির মিশ্রণটা দিয়ে অনবরত নেড়ে যেতে হবে যাতে তলা ধরে না যায়।
মিশ্রণটা বেশ শুকনো হয়ে কড়াই থেকে উঠে আসার অবস্থায় এলে ওর মধ্যে একে একে খোয়াক্ষীর, কনডেন্সড মিল্ক ও চিনি দিয়ে ৫-৬ মিনিট সময় ধরে মিশ্রণটা অনবরত নেড়ে যেতে হবে।
৫-৬ মিনিট পর ওতে হাল্কা ভেজে রাখা সুজিটা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে দিতে হবে।
ক্রমশ যখন দেখা যাবে মিশ্রণটা বেশ আঠালো হয়ে এসেছে তখন ওর মধ্যে গুঁড়ো দুধ ও বাকী ঘি অল্প অল্প করে ছড়িয়ে ৬-৭ মিনিট ধরে নেড়েচেড়ে যেতে হবে।
এবার, সবশেষে ছোট এলাচগুঁড়ো ছড়িয়ে মিশ্রণটা আবার ১-২মিনিট ভালো করে নেড়ে গ‍্যাস ওভেন বন্ধ করে একটা চ‍্যাটালো পাত্রে সেটা ছড়িয়ে দিতে হবে এবং মিশ্রণটা হাতে নেওয়ার মতো উষ্ণ থাকতে থাকতেই অল্প অল্প করে নিয়ে বল আকারে গড়ে নিতে হবে।
এবার ওই বলগুলোর মাঝখানে গর্ত করে ড্রাই ফ্রুটস্ দিয়ে আরও একবার হাল্কা হাতে খুব সাবধানে গোল পাকিয়ে নিতে হবে এবং অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে ড্রাই ফ্রুটসের চাপে বলগুলো ফেটে না যায়।
এভাবে পুরো মিশ্রণ থেকে সবকটা পুরভরা লাড্ডু তৈরি হয়ে গেলে সাজানোর জন্য যে কাজুবাদাম রাখা ছিল সেগুলিকে এক এক করে প্রতিটা লাড্ডুর উপর বসিয়ে লাড্ডুগুলোকে একটা পাত্রে সাজিয়ে পরিবেশন করতে হবে।

Comments