মনচোরা





আমাদের বাড়ীতে অনেক ছোট ছোট বাচ্চা আছে আর তাদের মিষ্টি খাওয়ানো খুব ঝামেলা।কারণ সন্দেশের নাম শুনলেই তারা পালায়।আমি জানি যে ডেয়ারি মিল্কের নামে ওরা সবাই সব ভুলে যায় তাই ওদের জন্য নতুন কিছু ভাবতে গিয়ে এমন একটা সন্দেশ বানানোর কথা চিন্তা করলাম যাতে সন্দেশের সাথে ডেয়ারি মিল্ক মিশিয়ে তাকে ওদের মনোমত করবোই।আর এটা বানিয়ে যখন ওদের দিলাম,ওরা সত্যিই টপাটপ খেয়ে নিলো। বলতে বাধা নেই যে বাচ্চাদের সাথে বড়োরাও এই ক‍্যাডবেরি মিষ্টির বেশ ভক্ত হয়েছে।কিন্তু এতকিছুর পরও বুঝতে পারছিলামনা যে মিষ্টিটার কি নাম দেওয়া যায।হঠাৎ ই মনে হলো যে মিষ্টি সবার মন এভাবে কেড়ে নিতে পারে তার নাম “মনচোরা” ই দেওয়া যাক।

উপকরণ:
দুধ - ৪কাপ
লেবুর রস - ৩টেবিল চামচ(অল্প জলে মেশানো)
পরিস্কার মসলিন কাপড় -১টুকরো
গুঁড়ো চিনি -১কাপ
খোয়া ক্ষীর - ৫০গ্রাম
ক‍্যাডবেরি ডেয়ারি মিল্ক - ২টো(৪০টাকা দামের, প্রতিটা ৫২ গ্রামের)
ক‍্যাডবেরি ডেয়ারি মিল্ক শটস্ - ৬প‍্যাকেট
ক‍্যাডবেরি জেমস্ - ২প‍্যাকেট (১০টাকা দামের)
ছোট এলাচ গুঁড়ো - ১/৪ চামচ
কাজুবাদাম কুচি - ২টেবিল চামচ
ঘি -১টেবিল চামচ

দ্ধতি:
প্রথমে দুধকে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে।দুধ পুরো ফুটে উঠলে ওর মধ্যে লেবুর রস দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।দুধে ছানা কাটতে শুরু করলে গ‍্যাস ওভেন বন্ধ করে ১মিনিট মতো অপেক্ষা করতে হবে।
তারপর একটা গভীর পাত্রের উপর মসলিন কাপড রেখে ওতে ছানাটা ঢেলে দিয়ে কলের জল চালিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে যাতে লেবুর টকভাব কেটে যায়।
এবার ছানা থেকে জল চেপে বের করে ছানাসুদ্ধ মসলিন কাপড়ের মুখটা ভালো করে বেঁধে কয়েক ঘণ্টার জন্য ঝুলিয়ে দিতে হবে যাতে একফোঁটা জলও ছানায় না থাকে।
এই সময়ের মধ্যে দেড়খানা ডেয়ারি মিল্ক গলিয়ে নিতে হবে। একটা পাত্রে জল ফোটাতে হবে এবং উচ্চ তাপ সহ্য করতে পারে এমন একটা পাত্রে চকোলেট নিয়ে জলভরা পাত্রের উপর এমনভাবে বসাতে হবে যাতে ওই জলের বাষ্পে চকোলেট গলবে কিন্তু একফোঁটা জলও পাত্রের গায়ে লাগতে দেওয়া যাবেনা।চকোলেটটা একনাগাড়ে স্প‍্যাচুলা দিয়ে নেড়ে যেতে হবে। পুরোটা গলে গেলে নামিয়ে নিতে হবে।


এবার একটা চ‍্যাটালো পাত্রে ছানাকে ৮-১০মিনিট সময় ধরে হাত দিয়ে ভালো করে মেখে পুরো মসৃণ করে নিতে হবে।এবার এতে এলাচ গুঁড়ো আর চিনি মিশিয়ে আবারও ৫-৭মিনিট সময় ধরে ছানার তালটা হাত দিয়ে চেপে চেপে মেখে নিতে হবে।
একটা গভীর ননস্টিক ফ্রাইপ্যান গরম করে তাতে ছানার তালটা দিয়ে ১-২মিনিট ভালোভাবে নেড়েচেড়ে ওর মধ্যে খোয়া ক্ষীর দিয়ে ছানার সাথে পুরোপুরি মিশিয়ে দিতে হবে।ক্ষীর গলে মিশে গেলে গলানো ডেয়ারি মিল্কের অর্ধেকটা ওই ছানা-ক্ষীরের মিশ্রণে ভালো করে মেশাতে হবে এবং ফ্রাইপ্যান থেকে ছানাটা আলগা হয়ে না আসা অবধি একনাগাড়ে নেড়ে যেতে হবে আর অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে ছানার মিশ্রণটা আর্দ্র থাকে নয়তো শুকনো হয়ে গেলে তাকে সন্দেশের আকারে গড়া যাবেনা।
মিশ্রণটা চ‍্যাটালো পাত্রে ছড়িয়ে দিতে হবে এবং কিছুক্ষণ পর হাতে নেওয়ার মতো উষ্ণ অবস্থায় এলে ওর থেকে সমান ১২টা লেচি কেটে নিয়ে হাতে ঘি মাখিয়ে একটা করে বল বানিয়ে মাঝখানে গর্ত করে ৩ বা ৪টে করে জেমস্ ভরে আবার বলটা পাকিয়ে সন্দেশ বানিয়ে নিতে হবে।
এভাবে সবকটা সন্দেশ বানানো হয়ে গেলে প্রতিটা সন্দেশের ওপরে বাকী থাকা গলানো ডেয়ারি মিল্ক চকোলেট ঢেলে কাজুবাদাম কুচি ও একটা করে ডেয়ারি মিল্ক শটস্ বসিয়ে দিতে হবে।
সবশেষে, বাকী ডেয়ারি মিল্ক চকোলেট বারকে ছোট ছোট টুকরোয় কেটে প্রতি সন্দেশের ওপরে চেপে বসিয়ে দিলেই তৈরী হয়ে যাবে “মনচোরা”।

Comments