চাপড়ি ঘণ্ট




আজ রবি ঠাকুরের জন্মদিন উপলক্ষ্যে ঠাকুরবাড়ির একটি বিশেষ পদ রাঁধলাম - "চাপড়ি ঘণ্ট"। চাপড় ঘণ্টটা আমি বহুবার করেছি তাই আজ করলাম চাপড়ি ঘণ্ট।
পূর্ণিমা ঠাকুর মহাশয়া আলাদা আলাদা ভাবে চাপড় ঘণ্ট এবং চাপড়ি ঘণ্টের রেসিপি শিখিয়ে গেছেন। দু'টো রান্নায় নামের ক্ষেত্রে কিছুটা মিল থাকলেও তাদের ফোড়ন,সব্জির ব্যবহার এবং রান্নার পদ্ধতিতেও অল্প পার্থক্য আছে। ওনার পদ্ধতি অনুসরণ করেই আমি রান্নাটা করেছি তাই সেটাই লিখছি।



উপকরণঃ
আলু,কুমড়ো,সীম, ফুলকপি,মূলো,থোড়, উচ্ছে এবং চাইলে পটলও যোগ করা যায়; মটরডাল,
আদাবাটা, শুকনো লঙ্কা - ২/৩টে, তেজপাতা, গোলমরিচ গুঁড়ো, অল্প হলুদ গুঁড়ো, তেল, ঘী, স্বাদমতো নুন-চিনি। (সব্জিসহ সব মশলাপাতির পরিমাণ নিজের আন্দাজমতো নিতে হবে)

পদ্ধতিঃ
মটরডাল আগে থেকে ভিজিয়ে বেটে রাখতে হবে।সব সব্জি সরু করে কুচিয়ে কেটে নিতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে বেটে রাখা ডাল ঢেলে ছড়িয়ে দিতে হবে এবং বেশ মুচমুচে করে ভেজে তুলতে হবে। এবার ওই তেলের সাথেই আরো একটু তেল দিয়ে শুকনো লঙ্কা, তেজপাতা ও গোলমরিচ গুঁড়ো ফোড়ন দিয়ে একটু নাড়াচাড়া করে সব তরকারি আর আদাবাটা একসাথে দিতে হবে। এবার ভালো করে সব ভেজে নিয়ে ডালের চাংড়টা ভেঙ্গে ভেঙ্গে তরকারিতে দিয়ে মেশাতে হবে এবং হলুদ গুঁড়ো দিয়ে নাড়তে হবে। অল্প জল দিতে হবে যাতে সব্জিগুলো সুসিদ্ধ হয়। এ সময় স্বাদমতো নুন-চিনি যোগ করে কড়াইটা কিছুক্ষণের জন্যে ঢেকে দিয়ে সব্জিগুলো সেদ্ধ করে নিতে হবে এবং সেদ্ধ হয়ে মাখামাখা হয়ে এলে ঘী দিয়ে নামিয়ে নিতে হবে।



[বিঃ দ্রঃ চাপড় ঘণ্টতে মটর ডালের বড়ো বড়ো মাপের বড়া বানিয়ে ভেঙ্গে মেশানো হয় কিন্তু চাপড়ি ঘণ্টে ডালবাটাকে চাংড়ের আকারে ভেজে নিয়ে ভাঙ্গা হয়।]

Comments