কচি পাঁঠার ঝোল



বাঙালির রসনাতৃপ্তির একেবারে শেষ কথাই হলো কচি পাঁঠার ঝোল আর ভাত, স্বাস্থ্যের কারণে এখন অনেকেই রেড মিট এড়িয়ে চললেও পাঁঠার মাংসের জনপ্রিয়তায় ভাঁটা পড়ে না। তাহলে এবার সেই স্বর্গীয় স্বাদের রান্নাটার রেসিপিতে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।


উপকরণঃ 


কচি পাঁঠার মাংস - ৫০০ গ্রাম

আলু - মাঝারি মাপের ৩টে (অর্ধেক করে কাটা)

পেঁয়াজবাটা - ১টা বড়ো 

টোম্যাটো পিউরি - ১টা মাঝারি মাপের টোম্যাটোর (ঘরে বানানো)

রসুনবাটা -  ৫ কোয়া

আদাবাটা - ২ চা চামচ 

কাঁচালঙ্কা বাটা - ১চা চামচ

কাঁচালঙ্কা গোটা - ২টো

টকদই - ২ টেবল চামচ

ছোট এলাচ - ৪টে

দারুচিনি - ১" মাপের একটা স্টিক

লবঙ্গ - ৩/৪টে

শুকনো লঙ্কা - ১টা

তেজপাতা - ২টো বড়

হলুদ গুঁড়ো - ২ চা চামচ

লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

ধনে গুঁড়ো - ২ চা চামচ

জিরে গুঁড়ো - ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো - ১ চা চামচ

ঘি - ১ টেবল চামচ

সর্ষের তেল - পরিমাণ মতো

নুন,চিনি - স্বাদ মতো



পদ্ধতি:


প্রথমে মাংসে টকদই, নুন, অর্ধেক আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মেখে অন্তত ৩-৪ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। 


এরপর কড়াইতে তেল গরম করে ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড ভাজার পর সুন্দর গন্ধ বেরোলে ওর মধ্যে পেঁয়াজবাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে তারপর তাতে আদা-রসুন-কাঁচালঙ্কা বাটা দিয়ে সবটা ভালো করে মিশিয়ে টোম্যাটো পিউরি দিয়ে কয়েক মিনিট ধরে রান্না করতে হবে।


সমস্তকিছু ভালোমতো মিশে মিশ্রণটি থেকে তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে মাংস ও আলু দিয়ে একনাগাড়ে ততক্ষণ পর্যন্ত কষিয়ে যেতে হবে যতক্ষণ না মাংসের রং বদলাচ্ছে ও জল ছাড়তে শুরু করছে।





মাংস জল ছাড়তে শুরু করলে পছন্দসই ঝোলের প্রয়োজন বুঝে তাতে জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে এবং আধঘণ্টা পর ঢাকনা খুলে দেখতে হবে; যদি জল শুকিয়ে আসে তাহলে আবারও অল্প অল্প করে জল দিয়ে একইভাবে ঢাকা দিয়ে দিয়ে রান্না করতে হবে। 

এরপর প্রয়োজন মতো ঝোল রেখে মাঝারি আঁচে মাংসটা পুরোপুরি নরম করে সেদ্ধ হয়ে গেলে ওতে ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে ভালো করে মিশিয়ে দিয়ে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে এবং কিছুক্ষণ পর ঢাকনা খুলবেন সরু চালের ভাত দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে কচি পাঁঠার ঝোল আর সঙ্গে একটুকরো গন্ধরাজ লেবু হলে তো কথাই নেই।







Comments